Menu

শিবগঞ্জে পৃথক ফসল প্রদর্শনী মাঠ দিবস

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে পৃথক পৃথক ভাবে ফসল প্রদর্শনী মাঠ দিবস হয়েছে। রবিবার বিকেলে শাহবাজপুর ও শ্যামপুর ইউনিয়নে এই মাঠ দিবস হয়। তারিখ শাহবাজপুর ইউনিয়নের মুসলিমপুর গ্রামে ২০১৮-১৯ অর্থ বছরের রাজস্ব খাতের আওতায় বিটি বেগুন প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক আলহাজ্ব মো. মঞ্জুরুল হুদা। এসময় উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ শিবগঞ্জ উপজেলা সহকারি কৃষি অফিসার মো. সুলতান আলী, এসএপিপিও, সংশ্লিষ্ট ব্লকের এসএএও, কৃষক ও কিষাণীরা। প্রধান অতিথি বলেন, বিটি বেগুনের ফলন বেশি, রোগ বালাই ও পোকা-মাকড়ের আক্রমণ কম, খেতেও সুস্বাদু। তাই সকলকে এই বেগুন চাষে আগ্রহ হয়ে বেশি বেশি চাষ করে অর্থ উপার্যন করতে হবে।
মাঠ পরিদর্শন করে স্থানীয় অনেক কৃষক বিটি বেগুন চাষে আগ্রহ প্রকাশ করেন। অন্যদিকে, শ্যামপুর ইউনিয়নের গোপালনগর গ্রামে ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম ফেজ-ওও (এনএটিপি-২) প্রকল্পের ফলন পার্থক্য কমানোর প্রযুক্তি (বারি গম-৩০) এর কৃষক মাঠ দিবস হয়। ৭ নং ওয়ার্ড সদস্য মো. কামরুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক আলহাজ্ব মো. মঞ্জুরুল হুদা। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী আঞ্চলিক গম ও ভুট্টা গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. ইলিয়াস হোসেন, কৃষি সম্প্রসারণ শিবগঞ্জ উপজেলা সহকারি কৃষি অফিসার মো. সুলতান আলীসহ অন্যরা।
এসময় বক্তারা বলেন, গম চাষের গুরুত্ব এবং অন্যান্য বিষয় নিয়ে গুরুত্বপূর্ণ। এই গম চাষে ফলনও ভালো হয়। শেষে গমের নমুনা শস্য কর্তন করা প্রদর্শনী প্লটে বারি গম-৩০ এর ফলন ১৯.৬ মন হয় এবং কন্ট্রোল প্লটে ১৩.৮ মন ফলন হয়। এসময় এসএপিপিও, সংশ্লিষ্ট ব্লকের এসএএও, কৃষক ও কিষাণীগণ উপস্থিত ছিলেন।

August 2019
M T W T F S S
« Jul    
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  

Flag Counter