Menu

বাংলাদেশে ২৪ ঘণ্টা তাণ্ডব চালাবে ‘বুলবুল’

ঢাকা: আরও শক্তি অর্জন করে বাংলাদেশের উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’। ঘূর্ণিঝড়টি শনিবার (৯ নভেম্বর) বিকেল থেকে সন্ধ্যার মধ্যে বাংলাদেশে আঘাত হানবে। ২৪ ঘণ্টা সময় ধরে এটি বাংলাদেশের বিভিন্ন অঞ্চল অতিক্রম করতে পারে।

শনিবার (৯ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে সংবাদ সম্মেলনে এতথ্য জানান আবহাওয়া অধিদফতরের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস।

তিনি জানান, বিকেল ৫টার দিকে ঘূর্ণিঝড়টি অগ্রভাগ বাংলাদেশের সুন্দরবন অঞ্চল দিয়ে প্রবেশ করবে। কিছুটা গতি কমলেও এটি বাংলাদেশের আরও ভেতরে প্রবেশ করবে। খুলনা, সাতক্ষীরা, ফরিদপুর, ঢাকা, কুমিল্লা হয়ে ২৪ ঘণ্টা অবস্থান করতে পারে।

ঘূর্ণিঝড়টি অন্তত ১০০ কিলোমিটার অঞ্চল জুড়ে ঘণ্টায় সর্বনিম্ম ১০০ থেকে ১২০ কিলোমিটার গতিতে বাংলাদেশ অতিক্রম করতে পারে বলেও আবহাওয়া অধিদফতরের এই জ্যেষ্ঠ আবহাওয়াবিদ জানান।

এদিকে ঘূর্ণিঝড়ের কারণে মোংলা ও পায়রা বন্দরে দেওয়া হয়েছে ১০ নম্বর মহাবিপদ সংকেত। এ ছাড়া খুলনা ও বরিশালের ৯ জেলায় ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিফতর।

ঘূর্ণিঝড় ‘বুলবুল’র আতঙ্কে আতঙ্কিত উপকূলবাসী। খুলনা ও বরিশালের উপকূল অঞ্চলের মানুষরা প্রয়োজনীয় জিনিসপত্র আশ্রয়কেন্দ্রে আসছেন। তাদের ঢল নেমেছে আশ্রয়কেন্দ্রে। ‘বুলবুল’র ছোবল থেকে বাঁচতে ঘরবাড়ি ছেড়ে তারা আশ্রয় নিয়েছেন সেখানে।

এছাড়াও উপকূল মানুষের আরও আতঙ্ক ছাড়াচ্ছে জলোচ্ছ্বাস। এতোমধ্যেই ওই অঞ্চলে নদীতে দেড় থেকে দুই ফুট পানি বেড়েছে। ঘূর্ণিঝড়ের সঙ্গে ৭ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হওয়ার আশঙ্কা রয়েছে।

Flag Counter

June 2020
M T W T F S S
« May    
1234567
891011121314
15161718192021
22232425262728
2930