সোমবার থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এ পরীক্ষাও কঠোর নজরদারির মধ্যদিয়ে অনুষ্ঠিত হবে।
সে লক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে জেলা প্রশাসন। প্রশ্ন ফাঁস রোধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এরই মধ্যে কেন্দ্র সচিবদের নির্দেশনা দেয়া হয়েছে।

জেলা প্রশাসনের শিক্ষা শাখা সূত্রে জানা গেছে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহীর অধীন এইচএসসি সার্টিফিকেট পরীক্ষা, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড ঢাকার অধীন আলিম পরীক্ষা, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ঢাকার অধীন এইচএসসি (ভোকেশনাল ও বিএম), ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষা-২০১৯ আগামী ১ এপ্রিল হতে অনুষ্ঠিত হবে।

এবার চাঁপাইনবাবগঞ্জ জেলায় উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ১৫টি কেন্দ্রে পরীক্ষার্থী রয়েছে ১২ হাজার ৪৩২ জন। অপরদিকে আলিম পরীক্ষায় ৩টি কেন্দ্রে পরীক্ষার্থী রয়েছে ৮০০ জন। এছাড়া এইচএসসি (ভোকেশনাল ও বিএম) পরীক্ষায় ৬টি কেন্দ্রে ২ হাজার ৩৬৯ জন পরীক্ষার্থী রয়েছে।

উপজেলা ভিত্তিক তথ্য অনুযায়ী সদর উপজেলার ৭টি কেন্দ্র ও ভেনুতে পরীক্ষায় বসবেন ৪ হাজার ৩৫৮ জন পরীক্ষার্থী।

পরীক্ষা কেন্দ্র ও ভেনুগুলো হচ্ছে- নবাবগঞ্জ সরকারি কলেজ, চাঁপাইনবাবগঞ্জ সরকারি মহিলা কলেজ, শাহনেয়ামতুল্লাহ কলেজ ও নবাবগঞ্জ সিটি কলেজ। অপরদিকে আলিম পরীক্ষা অনুষ্ঠিত হবে চাঁপাইনবাবগঞ্জ কামিল মাদ্রাসা কেন্দ্রে। এতে পরীক্ষার্থী রয়েছেন ২৯১ জন।

এছাড়া এইচএসসি (ভোকেশনাল ও বিএম) পরীক্ষা অনুষ্ঠিত হবে চাঁপাইনবাবগঞ্জ টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজ কেন্দ্রে। এতে পরীক্ষার্থী রয়েছেন ৪৭০ জন।

অন্যদিকে, শিবগঞ্জ উপজেলায় ৫টি কেন্দ্র ও ভেনুতে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

কেন্দ্র ও ভেনুগুলো হচ্ছে- শিবগঞ্জ মহিলা কলেজ, শিবগঞ্জ ডিগ্রি কলেজ, আদিনা ফজলুল হক সরকারি কলেজ ও শিবগঞ্জ ফাযিল মাদ্রাসা।

এ উপজেলায় উচ্চ মাধ্যমিকে পরীক্ষার্থী রয়েছেন ৩ হাজার ৮৭৪ জন, আলিম পরীক্ষার্থী রয়েছেন ২৬৯ জন। এছাড়া ৭২৭ জন এইচএসসি (ভোকেশনাল ও বিএম) পরীক্ষার্থী শিবগঞ্জ মডেল সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে পরীক্ষায় বসবেন।

অন্যদিকে, গোমস্তাপুর উপজেলায় ৬টি কেন্দ্র ও ভেনুতে ২ হাজার ৯৬০ জন পরীক্ষায় বসবেন। তার মধ্যে এইচএসসিতে ২ হাজার ৩০০, আলিম পরীক্ষায় ৪২০ ও এইচএসসি (ভোকেশনাল ও বিএম) পরীক্ষায় ২৪০ পরীক্ষার্থী রয়েছে।

এইচএসসির পরীক্ষার্থীরা রহনপুর ইউসুফ আলী কলেজ, রহনপুর মহিলা কলেজ, গোমস্তাপুর সোলেমান মিয়া কলেজ ও চৌডালা জহুর আহমেদ মিয়া কলেজ কেন্দ্রে পরীক্ষা দেবেন।

আলিম এবং এইচএসসি (ভোকেশনাল ও বিএম) পরীক্ষার্থীরা প্রসাদপুর ফাযিল মাদ্রাসা কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবেন।

নাচোল উপজেলায় পরীক্ষার্থী রয়েছেন ১ হাজার ৬২১ জন। এর মধ্যে ১ হাজার ৩৬৬ জন এইচএসসি এবং এইচএসসি (ভোকেশনাল ও বিএম) এর ২৫৫ জন পরীক্ষার্থী নাচোল সরকারি কলেজ ও নাচোল মহিলা কলেজ কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

ভোলাহাট উপজেলায় এইচএসসি পরীক্ষায় ৫৩৪ পরীক্ষার্থী ভোলাহাট মোহবুল্লাহ কলেজ ও ভোলাহাট মহিলা কলেজ কেন্দ্রে এবং এইচএসসি (ভোকেশনাল ও বিএম) পরীক্ষায় ৪৯৭ জন পরীক্ষার্থী ভোলাহাট মোহবুল্লাহ কলেজ কেন্দ্রে পরীক্ষা দেবেন।

চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) দেবেন্দ্রনাথ উরাঁও এসব তথ্য নিশ্চিত করে বলেন, প্রতিটি কেন্দ্রে একজন করে ম্যাজিস্ট্রেট থাকবেন।

জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক বলেন, সোমবার হতে শুরু হবে এইচএসসি ও সমমানের পরীক্ষা। পরীক্ষা সুন্দর পরিবেশে অনুষ্ঠিত হবে। সে লক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। প্রশ্ন ফাঁস রোধে সংশ্লিষ্টদের এরই মধ্যে কঠোর নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি বলেন- পরীক্ষার্থীদের তল্লাশি করে পরীক্ষা কেন্দ্রে ঢুকানো হবে। তারপরও যদি কোনো পরীক্ষার্থীর কাছে নকল পাওয়া যায় তাহলে সেই কেন্দ্র সচিবকে বহিষ্কার করা হবে।