Menu

কর্মসংস্থানের অভাব নেই, অভাব দক্ষ মানবসম্পদের- পলক

রাবি প্রতিনিধি
আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, একসময় শিক্ষাব্যবস্থা পাঠ্যপুস্তক, সিলেবাসের মধ্যে সীমাবদ্ধ ছিল। বর্তমানে শিক্ষা ইন্টারনেট নির্ভর হয়ে গেছে। এখন কর্মসংস্থানের অভাব নেই, অভাব দক্ষ মানবসম্পদের। গ্রাম এবং শহরের কৃষি, শিক্ষা ও স্বাস্থ্যর বৈষম্য দুর করতে ইন্টারনেট ও প্রযুক্তিকে যুক্ত করার বিকল্প নেই। বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টায় রাজশাহী বিশ^বিদ্যালয়ে শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) দিনব্যাপী আইটি-আইটিইএস চাকুরী মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব বলেন।

তিনি আরও বলেন, ‘দেশের মোট জনগোষ্ঠীর ৭০ শতাংশ তরুন যাদের বয়স ৩৫ এর নীচে। পৃথিবীর ২০০ টি দেশে এই তরুদের কাজে লাগানোর সুযোগ খুব কম আছে। বর্তমানে প্রযুক্তির বিকাশ ঘটিয়ে এ জনশক্তিকে কাজে লাগানোর সুযোগ এসেছে। বর্তমানে কৃষিতে নেতৃত্ব দিবে তারাই যারা কৃষি এবং প্রযুক্তির জ্ঞান সমন্বয় করতে পারবে। চতুর্থ শিল্প বিপ্লবের ধাক্কা যদি সামলাতে না পারি তাহলে আমরা মারাত্মক ঝুঁকির মধ্যে পড়ে যাব।’

এলআইইটির ইন্ড্রাস্ট্রি প্রমোশন স্পেশালিস্ট হাসান বেনাউল ইসলামের সঞ্চালনায় এসময় আরও বক্তব্য দেন, রাবি ক্যারিয়ার ক্লাবের উপদেষ্টা ও মার্কেটিং বিভাগের প্রফেসর ড. শাহ আজম শান্তনু, এলআইসিটি এনডিসি প্রকল্প পরিচালক রেজাউল করিম প্রমুখ।

তথ্যপ্রযুক্তি খাতে ক্যারিয়ার গড়তে আগ্রহী তরুণ-তরুণীদের ও তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের মিলনমেলার মাধ্যমে শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক কেন্দ্রে “রাজশাহী আইটি-আইটিইএস জব ফেয়ার-১৯” আয়োজন করা হয়। এই জব ফেয়ারে অংশ নেয়া প্রার্থীদের মধ্য থেকে প্রায় ৬০০০ জনের সিভি সংগ্রহ করে সেখান থেকে ৩০০-এর অধিক প্রার্থীকে প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছে।
এদিন সকাল ১০টায় মেলাটি উদ্বোধন করেন রাবি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। এদিকে মেলায় রোবটিক্স প্রতিযোগীতায় চাম্পিয়ন হয় রুয়েটের টিম টেসলা, প্রথম রানার্স আপ হয় এক্সপোজার, দ্বিতীয় রানার্স আপ শূণ্য ল্যাব। মেলায় অংশ নেয় প্রায় অর্ধশতাধিক প্রতিষ্ঠান।##

August 2019
M T W T F S S
« Jul    
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  

Flag Counter