Menu

আজ র‌্যাবের গোয়েন্দা প্রধান লে: কর্নেল আজাদের ২য় মৃত্যু বাষির্কী

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ :

র‌্যাবের গোয়েন্দা বিভাগের সাবেক প্রধান লেফটেন্যান্ট কর্নেল আবুল কালাম আজাদের আজ (৩১ মার্চ) ২য় মৃত্যু বাষির্কী। জঙ্গি বিরোধী অভিযানের সময় আহত হয়ে র‌্যাবের গোয়েন্দা শাখার এই পরিচালক ২০১৭ সালের ৩১ মার্চ রাতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

২০১৭ সালের ২৫ মার্চ সিলেটের শিববাড়ীতে জঙ্গি আস্তানায় অভিযানের সময় পাঠানপাড়া এলাকায় বোমা বিস্ফোরণের ঘটনায় তাঁর মাথায় স্পিন্টার ঢুকে যায়। পরে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) তিনি মারা যান।
এরপর মরদেহ বনানীর সামরিক কবরস্থানে দাফন করা হয়। পারিবারিক সূত্র জানায়, লে. কর্নেল মোহাম্মদ আবুল কালাম আজাদ ১৯৭৫ সালের ৩০ অক্টোবর চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের মনাকষা ইউনিয়নের সাহাপাড়া হাউসনগর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৯৬ সালের ৭ জুন ৩৪তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে ইস্ট বেঙ্গল রেজিমেন্টে কমিশন লাভ করেন। কমিশন-পরবর্তী নবীন অফিসার হিসেবে তিনি ৬ ইস্ট বেঙ্গল রেজিমেন্টে যোগদান করেন।

পরে তিনি সেনা সদর, প্রশাসনিক শাখা, জাতিসংঘ মিশন ব্যানব্যাট-৫ (আইভরি কোস্ট), ১ প্যারা কমান্ডো ব্যাটালিয়ন, ১৯ ইস্ট বেঙ্গল রেজিমেন্টের (সাপোর্ট ব্যাটালিয়ন) বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তিনি একজন কমান্ডো ছিলেন। ২০১১ সালের ২৬ অক্টোবর তিনি র‌্যাবে যোগ দেন। ওই বছরের ৩০ ডিসেম্বর পর্যন্ত তিনি র‌্যাব-১২-এর কোম্পানি অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন।

৩১ ডিসেম্বর থেকে ২০১৩ সালের ৭ ডিসেম্বর পর্যন্ত র‌্যাবের গোয়েন্দা শাখার (টিএফআই সেল) উপপরিচালক এবং ওই বছরের ৮ ডিসেম্বর থেকে পরিচালকের দায়িত্ব পালন করেন। তাঁর শ্যালক বর্তমানে শিবগঞ্জ আসনের এমপি ডা.সামিল উদ্দীন আহম্মেদ শিমুল। লে. কর্নেল মোহাম্মদ আবুল কালাম আজাদের মৃত্যু বার্ষির্কী উপলক্ষে তার শশুর বাড়ী মনাকষায় দিনব্যপী কর্মসূচি গ্রহন করা হয়েছে। আয়োজন করা হয়েছে দোয়া মাহফিল ও কাঙ্গালি ভোজের।

August 2019
M T W T F S S
« Jul    
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  

Flag Counter