Menu

জেলা-উপজেলার সুবিধাবাদী মহলের কুটচাল !! শিবগঞ্জে আ.লীগের অভ্যন্তরীণ কোন্দল চরমে

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি :
শিবগঞ্জ পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের (বিদ্রোহী) সতন্ত্র প্রার্থী রাজিনকে কেন্দ্র করে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য গোলাম রাব্বানী, সাধারণ সম্পাদক অ্যাড. আতাউর রহমানকে জেলা কমিটি সাময়িকভাবে বরখাস্তের সিদ্ধান্তে দলে প্রকাশ্যে দ্বন্দ্ব এবং অভ্যন্তরীণ কোন্দল চরম আকার ধারণ করেছে বলে জানা গেছে।
এ ব্যাপারে দলের ইউনিয়ন থেকে শুরু করে পৌর ও উপজেলা পর্যায়ের নেতা কর্মীরা এ বহিষ্কারকে জেলা ও উপজেলার সুবিধাবাদী নেতাদের ষড়যন্ত্র ও দুরভিসন্ধি বলে উল্লেখ করেছেন।
বিভিন্ন সূত্র থেকে জানা যায়, ২০১৩ সালে সাঈদীর ফাঁসির রায় ঘোষণার দিন শিবগঞ্জের কানসাটে জামায়াতের পল্লীবিদ্যুৎ অফিস পোড়ানো, প্রকৌশলী হত্যা, বিভিন্ন স্থাপন, ট্রাক ভাঙচুর, অগ্নিসংযোগ ও নেতাকর্মীদের হাত-পায়ের রগ কেটে পঙ্গু করে ফেলাসহ ভয়াবহ তাণ্ডব চালিয়ে শিবগঞ্জকে অশান্ত করে তোলে। আর তাদের ধারাবাহিক সহিংসতা এবং রগ কাটার ঘটনায় অনেকে পঙ্গু এবং মৃত্যুবরণ করে। এমনকি জামায়াত-বিএনপির একের পর এক মামলা-হামলার ভয়ে ঘর ছাড়া হয় আওয়ামী লীগসহ অঙ্গসংগঠনের নেতারা। shib
এরপর তাদের সহিসংতা মোকাবেলা না করে তৎকালীন বিদ্যুৎ প্রতিমন্ত্রী ও জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি বিগ্রেডিয়ার (অব.) এনামুল হক নিজে এবং তার ভাই-ভাগ্নেরা এলাকা ছাড়া হয়ে ঢাকা এবং বিদেশে পাড়ি জমায়। এমনকি এলাকায় যেতে না পারা এই নেতা ১০ম জাতীয় সংসদ নির্বাচনে দলের কাছে মনোনয়নও চাইতে পারেননি।
শিবগঞ্জে দলের অস্তিত্ব সঙ্কট মুহূর্তে পল্লী বিদ্যুৎ নেতা গোলাম রাব্বানী আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে এমপি নির্বাচিত হন। তিনি বিরোধী দলের ধারাবাহিক ৯৬ দিনের অবরোধ ও হরতাল মোকাবেলা করে দলকে সাংগঠনিকভাবে শক্তিশালী করণে জোরালো ভূমিকা রাখলে জামায়াত-বিএনপি সহিসংতা থেকে পিছুটান দেয়। এ সময় দলকে সুসংগঠিত করতে তিনি ১৫টি ইউনিয়ন, ১ টি পৌর শাখাও উপজেলা আওয়ামী লীগের কাউন্সিল সুষ্ঠুভাবে সম্পন্ন করে ভাঙ্গা দলকে চাঙ্গা করেন।
জামায়াত-বিএনপির হামলায় হাত-পা হারানো পঙ্গু পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কারিবুল হক রাজিন তৃণমূলের ভোটে নির্বাচিত হয়ে মেয়র প্রার্থী ঘোষিত হন। কিন্তু তৃণমূলের ঘোষিত প্রার্থীকে উপেক্ষা করে জেলা কমিটি ময়েন খানের নাম সুপারিশ করে এককভাবে কেন্দ্রে পাঠায় এবং কেন্দ্র তাকে দলীয় প্রার্থী ঘোষণা করেন।
এদিকে, সাধারণ কর্মী সমর্থকদের চাপে বিদ্রোহী স্বতন্ত্র হিসেবে মেয়র পদে রাজিন মনোনয়নপত্র দাখিল করেন। আর এ নিয়ে জেলা কমিটির সঙ্গে শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম রাব্বানী এমপির সঙ্গে শুরু হয় দূরত্ব। তবে গোলাম রাব্বানী দলের বিদ্রোহী প্রার্থীর পক্ষে কোনো কাজ করছেন না বলেও একাধিক আওয়ামী লীগ নেতারা জানান। shibb
এদিকে, দলীয় নৌকা প্রার্থীর পক্ষে কাজ করার জন্য উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সম্পাদককে অনুরোধ করা হলেও তারা সিদ্ধান্ত উপেক্ষা করে বিদ্রোহী প্রার্থীর পক্ষে কাজ করায় গত বৃহস্পতিবার উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম রাব্বানী এমপি ও সাধারণ সম্পাদক অ্যাড. আতাউর রহমান এবং পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাজিনকে সাময়িকভাবে বহিষ্কারের সিদ্ধান্ত নেয় জেলা কমিটি।
জেলা আওয়ামী লীগের সভাপতি মঈনুদ্দিন মণ্ডল জানান, এ সিদ্ধান্তটি দলের গঠনতন্ত্র অনুসারে নেয়া হয়েছে।
তবে শিবগঞ্জের আ.লীগ,যুবলীগ,ছাত্রলীগ ও অঙ্গ সংগঠনের সাধারন নেতা কর্মীরা বলছেন, দলের কেন্দ্রের উচ্চ পর্যায়ের নেতারা সরেজমিনে এসে নিরপেক্ষ তদন্ত করলে জেলার নেতাদেরএই জঘন্য ষড়যন্ত্রের বিষয়ে পরিষ্কার ধারণা পাবে। অন্যথায় দল আবারো সাংগঠনিকভাবে চরমভাবে ক্ষতিগ্রস্ত হবে। শিবগঞ্জ আবার আগের অবস্থায় ফিরে যাবে।
বহিষ্কারের ব্যাপারে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাংসদ গোলাম রাব্বানী জানান, গঠনতন্ত্র অনুসরণ না করেই অগণতান্ত্রিকভাবে জেলা কমিটির সভাপতি ও সম্পাদক কোনো সভা আহ্বান ছাড়ায় একক ক্ষমতাবলে তার বিরুদ্ধে এই সিদ্ধান্ত নিয়েছে। যা বিধ্বস্ত আওয়ামী লীগকে সুসংগঠিত করা অবস্থায় দলকে গভীরভাবে ক্ষতি করার ষড়ষন্ত্রে লিপ্ত বলে উল্লেখ করেন। তিনি নির্বাচনের আচরণবিধি মেনে দলীয় প্রার্থীর নৌকার পক্ষে ভেতর ভেতর কাজ করছেন বলেও উল্লেখ করেন।
অন্যদিকে, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীর পক্ষে সাধারণ কর্মী-সমর্থকরা এখনও পক্ষে থাকায় বিদ্রোহী প্রার্থী প্রচারণায় এগিয়ে রয়েছে। এমনকি শেষ মুহূর্তে তার পক্ষে দলের বাইরেও নারী-পুরুষ ভোটারদের সমর্থন বাড়ায় নৌকা প্রতীকের প্রার্থী ময়েন খান অনেকটা পিছিয়ে পড়েছে যা সরেজমিনে দেখা গেছে। এমনকি দিন দিন রাজিনের ভোট সমর্থন বাড়ায়, হয়তো বিদ্রোহী প্রার্থী জামায়াত-বিএনপির কাছ থেকে জয় ছিনিয়ে আনলেও আশ্চর্য হবার কিছুই নেই।
জেলা কমিটি একই দিনে আ.লীগের বিদ্রোহী প্রার্থী ও শিবগঞ্জ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাজিনকে সাময়িকভাবে বহিষ্কার করেছে। তবে রাজিন এই বহিষ্কারকে ষড়যন্ত্র ও আক্রোশমূলক হিসেবেই দেখছেন। বিজয়ী হয়ে এই বহিষ্কারাদেশের জবাব দিবেন বলেও তিনি জানান।

Flag Counter

April 2021
M T W T F S S
« Feb    
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930