Menu

চাঁপাইনবাবগঞ্জকে অর্থনৈতিকভাবে সমৃদ্ধ জেলায় রূপান্তরে কাজ করছি

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:

শনিবার সকালে দি চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রির বার্ষিক সাধারণ সভা/২০১৫ চেম্বারের সভাপতি মোঃ আব্দুল ওয়াহেদ এর সভাপতিত্বে চেম্বার ভবনে অনুষ্ঠিত হয়।

সভায় ২০১৪-২০১৫ অর্থ বছরের অডিট রিপোর্ট ও বার্ষিক প্রতিবেদন ২০১৫ অনুমোদিত হয়।

চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মোঃ রাসিদুল হাসান, সহ-সভাপতি আলহাজ্ব মোঃ আব্দুল হান্নান হানু, সাবেক সহ-সভাপতি মোঃ খাইরুল ইসলাম, মোঃ মনোয়ারুল ইসলাম ডালিমসহ পরিচালনা পরিষদের পরিচালকবৃন্দ ও সাধারণ পরিষদের প্রায় ৪০০ জন সদস্য সভায় উপস্থিত ছিলেন।oha

সভায় চেম্বার সভাপতি মোঃ আব্দুল ওয়াহেদ বলেন, চাঁপাইনবাবগঞ্জ জেলাকে অর্থনৈতিকভাবে সমৃদ্ধ জেলায় রূপান্তরিত করার জন্য কাজ করছি। এজন্য সোনামসজিদ স্থলবন্দর ও রহনপুর রেলওয়ে স্থল বন্দরকে আন্তর্জাতিক মানের করতে হবে।

চাঁপাইনবাবগঞ্জের উৎপাদিত সু-স্বাদু আম ও সুগন্ধি চাউল বিদেশে রপ্তানী বৃদ্ধি করে বৈদেশিক মুদ্রা অর্জন করতে হবে। আম ও কৃষিভিত্তিক শিল্প গড়ে তোলার উদ্যোগ নিয়েছি। জেলার জনসংখ্যার অর্ধেক নারী। তাই নারীদের ব্যবসা-বাণিজ্যের সাথে সম্পৃক্ত ও নারী উদ্যোক্তাদের প্রশিক্ষন প্রদানের মাধ্যমে কর্মসংস্থানের ব্যবস্থা গ্রহণের পদক্ষেপ নেয়া হয়েছে।

তিনি বলেন, সার্ক গঠনের পর সাপটা চুক্তির মাধ্যমে ভারতের বিশাল বাজারে আমাদের বাংলাদেশী পণ্য রপ্তানীর সুযোগ সৃষ্টি হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ জেলার প্রায় ২০ জন সদস্য বিভিন্ন মালামাল রপ্তানী করছে। দেশের সামগ্রিক অর্থনীতির গতিশীলতা তথা অর্থনৈতিক প্রস্তুতির পূর্ব শর্ত হলো শিল্পায়ন, ট্রেডিং নিরবিচ্ছিন্ন ও ট্রেডিং বাধাহীন শিল্প উৎপাদন একটি দেশের অর্থনীতির প্রাণশক্তি। স্ব-স্ব এলাকায় ব্যবসা বাণিজ্য, শিল্পায়ন এবং শিল্পে উৎপাদিত পণ্য বাজারজাত করণ ও রপ্তানীতে সহযোগিতা করায় চেম্বারের মূল লক্ষ্য ও উদ্দেশ্য।

কৃষিপ্রধান এ জেলায় কৃষিভিত্তিক শিল্পের যথেষ্ট সম্ভাবনা থাকলেও প্রয়োজনীয় সুযোগ সুবিধা যেমন নিরবিচ্ছিন্ন জ্বালানী, যোগাযোগ, অবকাঠামো, প্রযুক্তির সহজলভ্যতা ইত্যাদি না থাকার কারণে শিল্পায়নে তথা অর্থনৈতিক উন্নয়নে তেমন কোন সাফল্য অর্জিত হয়নি। আমরা চেষ্টা করছি নতুন শিল্প উদ্যোক্তাদের সহযোগিতা অব্যাহত রাখার।

তিনি আরও বলেন, জেলার ব্যবসা-বাণিজ্যর সাথে জড়িত ব্যবসায়ীদের সব ধরনের নিরাপত্তা, আধুনিক ও নতুন নতুন প্রযুক্তির বাণিজ্যিক সুবিধাসহ সার্বিক সেবা দানে চেম্বার পরিচালনা পরিষদ কাজ করে যাচ্ছে।

শিক্ষিত, অর্ধশিক্ষত ও বেকার যুবক-যুবতিদের কর্মসংস্থানের জন্য শিল্পায়নের কোন বিকল্প নাই। তিনি সরকারসহ সকলের কাছে জেলার অর্থনৈতিক উন্নয়নে সহযোগিতার আহবান জানান। দি চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রি’র সচিব বঙ্কিম চন্দ্র দাস এর পাঠানো প্রেসনোটে সাধারণ সভার বিষয়টি নিশ্চিত করা হয়।

Flag Counter

April 2021
M T W T F S S
« Feb    
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930