Menu

২ মাসের বেতনের সমান বিশেষ সম্মানি পাবেন স্বাস্থ্যকর্মীরা

প্রতীকী ছবি

করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় সরাসরি নিয়োজিত স্বাস্থ্যকর্মীদের বিশেষ সম্মানি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই মহামারি আক্রান্ত রোগীদের যেসব চিকিৎসক, নার্স ও স্বাস্থকর্মী সেবা দিচ্ছেন তাদের বিশেষ সম্মানি হিসেবে এককালীন দুই মাসের মূল বেতন দেওয়া হবে।

বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ এক পরিপত্রে সরকারের এ সিদ্ধান্ত জানিয়েছে। পরিপত্রে বলা হয়েছে, যেসব চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মী সরাসরি করোনা রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন তারা এই বিশেষ সম্মানি পাওয়ার যোগ্য হবেন। এজন্য চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের নিজ নিজ প্রতিষ্ঠানের মাধ্যমে নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। স্বাস্থ্য অধিদপ্তর এবং নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর প্রাপ্ত আবেদন যাচাই-বাছাই করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগে পাঠাবে। স্বাস্থ্যসেবা বিভাগ ওই তালিকা যাচাই করে টাকা ছাড় করার জন্য অর্থ বিভাগের সম্মতি নেবে।

এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগের যুগ্ম সচিব ড. মোহাম্মদ আবু ইউছুফ সমকালকে বলেন, ‘করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবায় নিয়োজিত ডাক্তার, নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মীদের উদ্বুদ্ধ করতে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। এজন্য চলতি ২০২০-২১ অর্থবছরের বাজেটে নিয়মিত বেতনভাতার বাইরে এ ধরনের প্রণোদনামূলক বেতন বা ভাতা দেওয়ার জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।’

অপর এক কর্মকর্তা জানান, একজন স্বাস্থ্যকর্মী একবারই এই বিশেষ সম্মানি পাওয়ার যোগ্য হবেন। বর্তমানে যারা করোনাভাইরাসে আক্রান্তদের সেবা দিয়ে যাচ্ছেন তারা এবং প্রয়োজনে যদি আরও চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের এই সেবায় সম্পৃক্ত করা হয় তারাও এ বিশেষ সম্মানি পাবেন।

Flag Counter

February 2021
M T W T F S S
« Jan    
1234567
891011121314
15161718192021
22232425262728