Menu

ঢাকার প্রবেশপথে আসছে নতুন ৯ বাস টার্মিনাল

ঢাকার প্রবেশপথে আন্তঃজেলা বাস সার্ভিসের জন্য নির্মাণ হবে ৯টি বাস টার্মিনাল। ঢাকার ভেতরের টার্মিনালগুলোয় শুধু ঢাকা শহরের পরিবহনের বা সিটি সার্ভিসের বাসগুলো রাখা হবে। গত ১৫ ডিসেম্বর রবিবার ঢাকা ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন অথরিটির (ডিটিসিএ) ১৩তম সভায় মহানগরী থেকে আন্ত:জেলা বাস টার্মিনাল সরিয়ে নেওয়ার এ সিদ্ধান্ত হয়। ঢাকার মানুষের জনভোগান্তি ও নগরে পরিবহনের চাপ কমাতে রাজধানীর গাবতলী, সায়দাবাদ ও মহাখালীর আন্তঃজেলা বাস টার্মিনাল সরানোর উদ্যোগ নেয়া হয়েছে।

জানা গেছে, রাজধানী থেকে টার্মিনাল তিনটি সরিয়ে আন্তঃজেলা বাস সার্ভিসের জন্য ঢাকার প্রবেশপথে নির্মাণ করা হবে নতুন ৯টি বাস টার্মিলান। ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) সরকারের এ উদ্যোগ বাস্তবায়ন করবে।

ডিটিসিএ কার্যালয়ে এক সভায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সভাপতিত্বে এ সিদ্ধান্ত নেয়া হয়। ওবায়দুল কাদের বলেন, ‘পরিবহনে শৃঙ্খলা ফেরাতেই এ উদ্যোগ নেয়া হয়েছে। ডিটিসিএর অতিরিক্ত নির্বাহী পরিচালক এ এস এম ইলিয়াস শাহ বলেন, নতুন পরিকল্পনা অনুযায়ী শুধু গণপরিবহন চলবে রাজধানীর ভেতরে।’

টার্মিনাল নির্মাণের এ উদ্যোগ বাস্তবায়নে একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। পাঁচ কোটি টাকা ব্যয়ে এই উদ্যোগ বাস্তবায়নে প্রাথমিকভাবে সমীক্ষার কাজ চলছে। আপাতত ২০২১ সাল মেয়াদী এ প্রকল্পের লক্ষ্য ফিজিবিলিটি স্টাডি। এই প্রকল্প বাস্তবায়িত হবার পরেই শুরু হবে মূল প্রকল্পের কাজ। এ ব্যাপারে ঢাকা উত্তর, দক্ষিণসহ সংশ্লিষ্ট সিটি কর্পোরেশন এবং রাজউক, পরিবহন মালিকপক্ষ ও পৌরসভার মেয়রদের সহযোগিতা করতে বলা হয়েছে।

এই বাস টার্মিনাল ও ডিপোর জন্য প্রাথমিকভাবে যেসব স্থান নির্ধারণ করা হয়েছে সেগুলো হচ্ছে ঢাকা-মাওয়া মহাসড়কের দক্ষিণ পাশে ঝিলমিল তেগুরা, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের উত্তর ও দক্ষিণ পাশ, ঢাকা-আরিচা মহাসড়কের উত্তর পাশ, নবীনগর-চন্দ্রা মহাসড়কের পশ্চিম পাশ, গাজীপুর-ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পশ্চিম পাশ, উত্তরায় এমআরটি লাইন-৬-এর কাছাকাছি, আঁটিবাজার বছিলা এবং রাজউকে পূর্বাচল ঢাকা বাইপাসের দক্ষিণ পাশ।

Flag Counter

November 2020
M T W T F S S
« Jul    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30