Menu

রাজধানীতে ‘কৃষকের বাজার’ উদ্বোধন

ডেস্ক নিউজঃ

সার-কীটনাশকমুক্ত শাকসবজি ও দানাদার শস্য নিয়ে রাজধানীতে কৃষি মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে চালু হলো ‘কৃষকের বাজার’। সপ্তাহে শুক্র ও শনি দু’দিন সকাল ৭টা থেকে বসবে এ বাজার।

গতকাল শুক্রবার মানিক মিয়া এভিনিউ’র সেচ ভবন প্রাঙ্গণে কৃষকের বাজার উদ্বোধন করেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

এসময় কৃষিমন্ত্রী বলেন, এখানকার এই কৃষকের বাজারে যারা অংশগ্রহণ করেছেন তাদেরকে আমরা গত এক বছর ধরে প্রস্তুত করেছি। সম্পূর্ণ কীটনাশকমুক্ত সবজি এখানে নিয়ে আসছেন তারা। তবে অল্প হলেও এটি অব্যাহত থাকবে। ভবিষ্যতে এটি বড় করার উদ্যোগ নেয়া হবে।

মন্ত্রী বলেন, দানা জাতীয় খাদ্যে আমাদের উদ্বৃত্ত আছে। এ বছর বাংলাদেশ থেকে ৮০০ মিলিয়ন ডলারের শাকসবজি, খাদ্য ও কৃষি পণ্য বিদেশে রফতানি হয়েছে। এটি দিন দিন বাড়ছে। গত অর্থবছরে কৃষিক্ষেত্রে রফতানির অগ্রগতি হয়েছে ৩৪ ভাগ।

কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামানের সভাপতিত্বে কৃষকের বাজারের উদ্বোধনী অনুষ্ঠানে বিএডিসির চেয়ারম্যান মো. সায়েদুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক ড. মো. আবদুল মুঈদ, বিপণন অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ, বিশ্ব খাদ্য সংস্থার বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর রবার্ট ড. সিমপন প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ঢাকার আশপাশের মোট আটটি উপজেলা থেকে অর্গানিক বিভিন্ন সবজি নিয়ে এ বাজারে অংশগ্রহণ করেছেন কৃষকরা। প্রথমবার তাদের পরিবহন খরচ সরকার বহন করলেও পরবর্তীতে কৃষকরা নিজে উদ্যোগেই এখানে সবজি নিয়ে আসবেন।

Flag Counter

November 2020
M T W T F S S
« Jul    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30