Menu

পেঁয়াজসহ বিভিন্ন ফসল উৎপাদন করলে কোনো দাম বাড়বে না…..ডা. শিমুল এমপি

দেশে চলমান পেঁয়াজ ও লবণকান্ডকে নিয়ে চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল বলেছেন, দেশে যদি আমরা নিজেরাই যদি পেঁয়ারসহ দেশে বিভিন্ন ফসল উৎপাদন করি, তাহলে আমাদের দেশে পেঁয়াজসহ নিজেদের উৎপাদিত কোনো পণ্যের দাম বাড়বে না। আমরা প্রতি মৌসুমভুক্ত ফসল উৎপাদন করলে নিজের চাহিদা পূরণ করে বাইরের দেশে রপ্তানীও করতে পারবো। তাই আমি সকল কৃষক ও চাষিদের আহ্বান করছি, আপনার আমাদের দেশের সম্পদ রক্ষার পাশাপাশি বিভিন্ন কৃষি উৎপাদিত ফসল চাষাবাদ করুন।

তিনি শুক্রবার সকালে উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা কৃষি সম্প্রসারণ মিলনায়তনে রবি ২০১৯-২০১০ মৌসুমে কৃষি প্রণোদনা আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে সরিষা, ভূট্টা, পেঁয়াজ, শীতকালীন মুগ ও গীষ্মকালীন মুগের বীজ ও রাসায়নিক সার বিতরণী উদ্বোধনী সভায় প্রধান অতিথি বক্তব্যে এসব কথা বলেন।

তিনি আরো বলেন, দেশে চলমান উন্নয়নকে বাধাগ্রস্থ করতে একটি কুচক্র মহল লবণের একটি গুজব ছড়িয়ে দেশকে অস্থিরতা সৃষ্টি করে লবণের দাম বাড়ানো চেষ্টা করেছিল। কিন্তু তারা এটি সফল হতে পারেনি। দেশে পর্যাপ্ত লবণের মজুদ আছে। এছাড়া লবণ আমাদের নিজস্ব উৎপাদিত পণ্য। আমাদেরকে স্বনির্ভর হতে হলে আমাদের সকলকে কৃষি নির্ভরতা হয়ে সরিষা, ভূট্টা, পেঁয়াজ, শীতকালীন মুগ ও গীষ্মকালীন মুগসহ কৃষিজাত পণ্য উৎপাদন করতে হবে।

শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার চৌধুরী রওশন ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, শিবগঞ্জ পৌরসভার মেয়র কারীবুল হক রাজিন, শিবগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া ও শিবগঞ্জ উপজেলা শাখা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এ্যাড. আতাউর রহমান। এসময় উপস্থিত ছিলেন, শিবগঞ্জ উপজেলা কৃষি অফিসার এস.এম আমিনুজ্জামান, সহকারি কৃষি অফিসার সুলতান আলীসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।

শেষে উপজেলার ৪ হাজার ৩৩০ জন প্রান্তিক কৃষককে ৮৫.৪ মেট্রিক টন ডিএপি ও ৪৩.৩ মেট্রিক টন এমওপি সার বিনামূল্যে বিতরণ করা হয়। এছাড়া ১ হাজার ২’শ জনকে ১ কেজি করে সরিষা, ২ হাজার ৯’শ জনকে ২ কেজি করে ভূট্টা, ১১০জনকে ১ কেজি করে পেঁয়াজ, ৮০জনকে শীতকালীন মুগ ও ৪০জনকে ৪ কেজি করে গ্রীষ্মকালীন মুগের বীজ তুলে দেন অতিথিরা।

Flag Counter

December 2020
M T W T F S S
« Nov    
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031