Menu

চাঁপাইনবাবগঞ্জে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে অর্ধশতাধিক রোগী হাসপাতালে ভর্তি

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার হরিপুর ও দ্বারিয়াপুর এলাকায় ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। গত বুধবার দিবাগত রাত ১২টা থেকে বৃহস্পতিবার দুপুর ১২টা পর্যন্ত ৬২ জন নারী-পুরষ ডায়রিয়ায় আক্রান্ত হয়ে চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে ভর্তি হয়েছেন। আক্রান্ত রোগীর বেশির ভাগই চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার দ্বারিয়াপুর, হরিপুর, উপররাজারামপুর, স্বরূপনগর ও নামোনিমগাছী এলাকার বাসিন্দা বলে জানা গেছে। পৌরসভার সাপ্লাইয়ের পানি থেকে ডায়রিয়া হচ্ছে বলে ধারণা করা হচ্ছে।
বৃহস্পতিবার দুপুরে সদর হাসতপালে দেখা যায় ডায়রিয়া ওয়ার্ডে আসন সংখ্য কম থাকায় অধিকাংশ রোগীকে মেঝেতেই চিকিৎসা নিতে হচ্ছে। এ ওয়ার্ডে আসন সংখ্যা মাত্র ১৮টি। আক্রান্ত রোগীদের সঙ্গে কথা বললে তারা জানান, গত রাত থেকে (গত বুধবার) হঠাৎ অসুস্থ হয়ে পড়েছেন। তারা মনে করছেন চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার সাপ্লাইয়ের পানি পান করে তাদের এ অবস্থা হয়েছে।
সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী বলেন, গত বুধবার দিবাগত রাত ১০টার পর থেকে চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার হরিপুর-দ্বায়িরাপুর এলাকার ডায়রিয়া রোগী সদর হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের চিকিৎসা চলছে। তিনি বলেন- সাপ্লাইয়ের পানি পান করার ফলে এই অবস্থা হচ্ছে বলে আমরা সন্দেহ করছি। পৌরসভার সাপ্লাইয়ের পানি কোনভাবে হয়তো দূষিত হওয়ার ফলে ডায়রিয়া রোগে আক্রান্ত হচ্ছে। তিনি বলেন- ‘আমি, পৌর মেয়র ও পৌর মেডিকেল অফিসার সরেজমিনে তদন্ত করে দেখেছি। পানি পরীক্ষার জন্য রাজশাহী পাঠানো হয়েছে। তিনি আরো বলেন, এই পর্যন্ত সর্বমোট ৮৩ জন রোগী ভর্তি হয়েছেন। হাসপাতালে কলেরা স্যালাইনের কিছুটা স্বল্পতা আছে কিন্তু ওরস্যালাইন ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট যথেষ্ঠ পরিমাণে আছে। হাসপাতালের চিকিৎসকরা তা রোগীদের মাঝে সরবরাহ করছেন। আমরা আশা করছি, খুব দ্রুতই এ সংকট থেকে উত্তোরণ করব। আক্রান্ত এলাকায় সকলকে পানি ফুটিয়ে পান করার আহ্বান জানিয়ে সিভিল সার্জন বলেন, যদি কারো পানি ফুটিয়ে পান করা সম্ভব না হয় তাহলে আমরা পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট সরবরাহ করব।
এদিকে পৌর মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম বলেন-পানির পাইপ লাইন পরীক্ষার জন্য তিনটি টিম মাঠে কাজ শুরু করেছে। আক্রান্ত এলাকার পানি পরীক্ষার জন্য রাজশাহীতে পাঠানো হয়েছে। আক্রান্ত এলাকার পানিতে ব্লিচিং দেয়ার ব্যবস্থা করা হয়েছে এবং জনসচেতনতায় মাইকিং শুরু হয়েছে। তিনি বলেন- পানি থেকেই ডায়রিয়া হচ্ছে কি না তা আগামীকাল (আজ) জানা যাবে।

Flag Counter

December 2020
M T W T F S S
« Nov    
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031