Menu

বিপিএল ফাইনালে মাশরাফি-রিয়াদ মুখোমুখি

বিজয় নিউজ বিডি, ১৫ ডিসেম্বর, নিজস্ব প্রতিবেদক, ঢাকা:
বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) তৃতীয় আসরের ফাইনাল আজ। মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে মুখোমুখি হবে কুমিল্লা ভিক্টোরিয়ানস ও বরিশাল বুলস।
খেলা শুরু হবে সন্ধ্যা সাড়ে ছয়টায়। সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন ও বেসরকারি চ্যানেল নাইন।
কুমিল্লা ভিক্টোরিয়ানসের নেতৃত্ব দিচ্ছেন জাতীয় ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক মাশরাফি মুর্তজা। এ নিয়ে টানা তিন আসরের ফাইনাল খেলছেন তিনি। আগের দুটি শিরোপায় দেশসেরা পেসার নড়াইল এক্সপ্রেসের হাতে উঠেছে।
অন্যদিকে, বরিশাল বুলসের অধিনায়ক জাতীয় দলের অন্যতম সেরা মিডল-অর্ডার মাহমুদুল্লাহ রিয়াদ। আসরে নেতৃত্বের সঙ্গে ব্যাট হাতে দারুণ পারফর্ম করছেন তিনি।
আসরের সেরা দুটি দলই যে ফাইনালে উঠেছে, এ বিষয়ে কোনো সন্দেহ নেই। মাশরাফির কুমিল্লা সাকিব আল হাসানের রংপুর রাইডার্সকে বড় ব্যবধানে হারিয়ে ফাইনালে ওঠে।
এরপর এলিমিনটরে সাকিবের দলকেই হারিয়ে ফাইনালে ওঠে মাহমুদুল্লাহর বরিশাল। এর আগে তারা প্রথম এলিমিনটরে ঢাকা ডায়নামাইটসকে পরাজিত করে।
মাশরাফি-মাহমুদল্লাহ দুজনই এই আসরে তাদের দারুণ নেতৃত্ব গুণ দেখিয়েছেন। সঙ্গে তাদের হাতে রয়েছে ম্যাচের ঘোরানোর মত একাধিক তুরুপের তাস।
ব্যাটিংয়ে মাশরাফির হাতে রয়েছেন ইমরুল কায়েস, যিনি নিজেকে মারকুটে এই ভার্সনে এবার দারুণভাবে মেলে ধরেছেন। লিটন কুমার দাস, শুভাগম হোম চৌধুরীও কম যাচ্ছেন না।
সঙ্গে বিদেশি তুরুপ হিসেবে রয়েছেন পাকিস্তানের আহমেদ শেহজাদ, শোয়েব মালিক আর আসহার জায়েদি। এরা ইতোমধ্যে একাধিক ম্যাচ জিতিয়ে নিজের জাত চিনিয়েছেন। বিশেষ করে জায়েদি তো ব্যাট-বলে মাশরাফির অন্যতম আস্থার অস্ত্র।
বোলিংয়ে নিজের সঙ্গে আসরের অন্যতম আবিষ্কার বাম-হাতি পেসার আবু হায়দার রনিকে পাবেন মাশরাফি। রনি এখন পর্যন্ত ২১ উইকেট নিয়ে শীর্ষে রয়েছেন। শ্রীলঙ্কান নুয়ান কুলাসেকারার কথা না বললেই না, তিনি একাধিক ম্যাচে সাফল্য দেখিয়েছেন। তবে ক্যারিবীয় অলরাউন্ডার আন্দ্রে রাসেলকে পাচ্ছে না কুমিল্লা।khela
অন্যদিকে, মাহমুদুল্লাহ রিয়াদের অন্যতম ব্যাটিং শক্তি ক্যারিবীয় দানব ক্রিস গেইলকে এই ম্যাচেও পাচ্ছে না দর্শকরা। তবে সাব্বির রহমান গত দুই ম্যাচে যা করেছেন, তাতে গেইলের অভাব বুঝতেই দেননি।
সঙ্গে বরিশালের ঘরের ছেলে শাহরিয়ার নাফিস ব্যাটিংয়ে ঝলক দেখাচ্ছেন। অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ তো রয়েই গেছেন। সঙ্গে দেশি রনি তালুকদার, মেহেদী মারুফ আর বিদেশি সেকুগে প্রসন্ন, রিয়াদ ইমরিট আর কেভিন কুপার প্রায় প্রত্যেক ম্যাচেই ঝলক দেখিয়েছেন।
বোলিংয়ে তুরুপ হিসেবে রয়েছেন হ্যাটট্রিক ম্যান পেসার আল আমিন হোসেন। পাকিস্তানী মোহাম্মদ সামি, আর তাইজুলও দারুণ করছেন। অলরাউন্ডার হিসেবে কুপর তো নিজেকে এই আসরে নিয়ে গেছেন অন্য উচ্চতায়।
ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে সোমবার কুমিল্লার অধিনায়ক মাশরাফি বলেন, ‘আসরে এতদিন যেভাবে চেয়েছি, তা হয়েছে। এখন দুদলের জন্যই ডু অর ডাই ম্যাচ। আমরা আশাবাদী এবং ইতিবাচক।’
তিনি বলেন, ‘শেষ যতগুলো ম্যাচ আমরা জিতেছি, যেভাবে ইতিবাচকভাবে খেলে এসেছি, এভাবে যদি খেলতে পারি ইনশাআল্লাহ ফাইনালে ভালো কিছু হবে।’
বিপিএলের প্রথম আসরেও বরিশাল বার্নার্স ফাইনালে খেলেছিল। ফাইনাল নিয়ে শাহরিয়ার নাফিস বলেন, ‘আমরা লিগ পর্ব এবং কোয়ালিফায়ারে ভালো খেলে ফাইনালে এসেছি। সেই খেলাটাই আমরা ধরে রাখতে চাই। ফাইনাল ভেবে নয়, আমরা নিজেদের স্বাভাবিক খেলাটা খেলতে চাই। তাহলেই ফাইনালে ভালো কিছু অবশ্যই হবে।’
এখন দেখার শেষ হাসি কে হাসেন- মাশরাফি নাকি মাহমুদুল্লাহ রিয়াদ? মাশরাফি কি পারবেন টানা তিন শিরোপর সাক্ষী হতে! নাকি এবার মাহমুদুল্লাহ শিরোপা নিজের করে নিতে এসেছেন! আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা শেষেই সব উত্তর মিলবে মিরপুরে।

Flag Counter

April 2021
M T W T F S S
« Feb    
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930