Menu

স্বল্পমূল্যের টিসিবি পণ্যের বাজারদর দেখুন অনলাইনে

প্রযুক্তি ডেস্কঃ

হঠাৎ করে পেঁয়াজের ঘাটতি দেখা দেয়ায় এক সপ্তাহের ব্যবধানে দেশি পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ৫-১০ টাকা, আমদানি করা পেঁয়াজের দাম ২০ টাকা বেড়েছে। বৃহস্পতিবার নগরীর বিভিন্ন পাইকারি ও খুচরা বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫৫-৬০ টাকায়। এছাড়া আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ টাকায়। তবে এর মধ্যেও ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) এর খোলা বাজারে পেঁয়াজ মিলছে কেজি প্রতি ৪৫ টাকায়।

পেঁয়াজের বাজারদরের ঊর্ধ্বগতি রোধে ন্যায্যমূল্যে ট্রাক সেলের মাধ্যমে খোলাবাজারে পেঁয়াজ বিক্রি শুরু করেছে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। কেজি প্রতি ৪৫ টাকা মূল্য নির্ধারণ করেছে রাষ্ট্রীয় বাণিজ্যিক এ প্রতিষ্ঠানটি। একজন ক্রেতা প্রতিবার সর্বোচ্চ দুই কেজি পেঁয়াজ কিনতে পারছেন। গত ১৮ সেপ্টেম্বর, মঙ্গলবার সকাল থেকে রাজধানীর পাঁচটি স্থানে বিক্রি শুরু করে টিসিবি। সরকারি এ প্রতিষ্ঠানটির মুখপাত্র হুমায়ুন কবির জানান, প্রাথমিকভাবে নগরীর পাঁচটি স্পটে বিক্রি শুরু হয়েছে। বাজার স্বাভাবিক না হওয়া পর্যন্ত পর্যায়ক্রমে এ কার্যক্রম বৃদ্ধি করা হবে।

পেঁয়াজের মতো চাল, ডাল সহ জনসাধারণের নিত্য ব্যবহার্য পণ্যের বাজারের উর্ধগতি থাকলেই স্বল্প মূল্যে পণ্য নিয়ে রাজধানী কিংবা প্রয়োজনে সারাদেশেই ভ্রাম্যমাণ ট্রাক সেলের মাধ্যমে জনমনে স্বস্তির বার্তা দেয় টিসিবি। পবিত্র রমজান মাস কিংবা যে কোন উপলক্ষে বাজার মূল্যের তুলনায় কম মূল্যে পণ্য বিক্রির জন্যে সরকারের এই প্রকল্প ইতোমধ্যে সুনাম কুড়িয়েছে। টিসিবি সম্পর্কে যে বিষয়টি অনেকেরই অজানা সেটি হলো টিসিবির বাজার দর জানার অনলাইন সেবা।

বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়নে দেশের যে কোন নাগরিকই দেখে নিতে পারেন টিসিবির সাম্প্রতিক বাজার দর। টিসিবির সর্বশেষ বাজার দর প্রতিদিনই আপডেট করা হয় এর ওয়েব সাইটে।  এই ঠিকানায়প্রতিদিনই বিগত দিনের তারিখ অনুযায়ী আপডেট করা হয় একটি এক্সেল ফাইল। যেটি ডাউনলোড করে নাগরিকগণ দেখে নিতে পারেন টিসিবির সাম্প্রতিক বাজার দর। এছাড়া টিসিবির “গত ৩০ দিনের বাজার দর” দেখতে যেতে পারেন

Flag Counter

July 2020
M T W T F S S
« Jun    
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031