Menu

কুড়িগ্রামে রিড প্রকল্পের আওতায় পড়তে শেখার নির্দেশনা ও মূল্যায়ন বিষয়ক শিক্ষক সঞ্জিবনী প্রশিক্ষণ অনুষ্ঠিত

press realese

প্রেস রিলিজ :
ইউএসএআইডি এর আর্থিক সহায়তায়, সেভ দ্য চিলড্রেন এর কারিগরি সহযোগিতায়, আরডিআরএস বাংলাদেশ কর্তৃক বাস্তবায়িত, রিডিং এ্যানহ্যান্সমেন্ট ফর এ্যাডভান্সিং ডেভেলপমেন্ট (রিড) প্রকল্প কুড়িগ্রাম সদর এবং উলিপুর উপজেলার মোট ১৩২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম থেকে তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের পঠন দক্ষতা উন্নয়নে কাজ করছে ।

তারই ধারাবাহিকতায় গত ২৬ জুলাই ২০১৭ হতে ৩ আগষ্ট ২০১৭ পর্যন্ত আরডিআরএস বাংলাদেশ প্রশিক্ষণ কেন্দ্র ও উপজেলা রিসোর্স সেন্টার, কুড়িগ্রাম সদর ও উলিপুর উপজেলায় ১০টি ব্যাচে মোট ২৬৪জন শিক্ষক তিন দিন ব্যাপী পড়তে শেখার উন্নয়নে নির্দেশনা ও মূল্যায়ন বিষযক সঞ্জিবনী প্রশিক্ষণে অংশগ্রহণ করেছেন।

প্রশিক্ষণ পরবর্তীতে প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকগণ পড়তে শেখার ৫টি উপাদানের কৌশল প্রয়োগের মাধ্যমে তাদের স্ব স্ব স্কুলের প্রথম থেকে তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের বাংলা পঠনদক্ষতা উন্নয়নে কাজ করবেন। ক্লাসে পড়তে শেখার পাঁচটি উপাদানের (ধ্বনিসচেতনতা, বর্ণজ্ঞান, শব্দভা-ার, সাবলীলতা ও বোধগম্যতা) প্রয়োগ, সম্পূরক উপকরণের কার্যকর ব্যবহার, মূল্যায়ন, পাঠপরিকল্পনা তৈরি, শিক্ষার্থীদের পাঠাভ্যাস বৃদ্ধি ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণে গুরুত্বের সাথে আলোচনা করা হচ্ছে। আশা করা যাচ্ছে যে, এই প্রশিক্ষণ শিক্ষকদের পেশাগত উন্নয়নেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

উপজেলা সহকারি শিক্ষা অফিসার ও ইন্সট্রাক্টর-ইউআরসিসহ রিড প্রকল্পের টেকনিক্যাল অফিসারগণ প্রশিক্ষণে সহায়কের ভূমিকা পালন করছেন। গত ৩১ জুলাই ২০১৭ আরডিআরএস বাংলাদেশ কুড়িগ্রাম প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিতব্য উক্ত প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে জনাব স্বপন কুমার চৌধুরী, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, কুড়িগ্রাম, প্রধান অতিথির বক্তব্যে বলেন, ‘‘ রিড প্রকল্প থেকে অনুষ্ঠিতব্য পড়তে শেখার নির্দেশনা ও উন্নয়ন বিষয়ক এই সঞ্জীবনী প্রশিক্ষণে পড়তে শেখার পাঁচটি উপাদানের সমন্বয় সাধনের মাধ্যমে আমাদের শিখন কার্য পরিচালনা করতে হবে, তাহলেই আমাদের শতভাগ শিক্ষার্থী তাদের পঠনদক্ষতা বৃদ্ধি করতে পারবে।

রিডিং কর্নারে সংরক্ষিত গল্পের বই পড়ার সুযোগদানের মাধ্যমে আমাদের শিক্ষার্থীদের পাঠাভ্যাসবৃদ্ধিতে উদ্যোগী ভূমিকা রাখতে হবে। এর ফলে শিক্ষার্থীরা পাঠ্যবই পড়ায়ও উদ্বুদ্ধ হবে এবং পড়ায় সাবলীলতা অর্জনে সক্ষম হবে। প্রতিটি শিক্ষার্থীকে বিদ্যালয় সংলগ্ন কমিউনিটি রিডিং ক্যাম্পে পাঠানোর ক্ষেত্রেও আমাদের শিক্ষকদের উদ্যোগী হতে হবে। কারণ রিডিং ক্যাম্পে শিক্ষার্থীরা খেলারচ্ছলে পড়তে শিখবে।
এটি একটি অভিনব কার্যক্রম, যা আমাদের প্রাথমিক শিক্ষার গুণগতমান বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখবে। এছাড়াও রিড প্রকল্প থেকে পিছিয়ে পড়া শিক্ষার্থীদের সহায়তাদানের যে বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়েছে, সেক্ষেত্রেও আমরা শিক্ষকরা তাদের সহায়তা করব, কারণ এই মহতী উদ্যোগ আমাদের বিদ্যালয়গুলোর প্রারম্ভিক শ্রেণির সকল শিক্ষার্থীর সম শিক্ষা নিশ্চিত করবে। রিড প্রকল্পের বিভিন্ন কার্যক্রমের ক্ষেত্রে আমার সহযোগিতা অব্যাহত থাকবে” বলেও তিনি তার বক্তব্যে উল্লেখ করেন।

Flag Counter

October 2019
M T W T F S S
« Sep    
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031